ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

৪৮ ওভার শেষ জয়ের জন্য বাংলাদেশের প্রয়োজন আরও যত রান

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৪ সেপ্টেম্বর ০৩ ১৪:৫৬:৪৬
৪৮ ওভার শেষ জয়ের জন্য বাংলাদেশের প্রয়োজন আরও যত রান

আজ দ্বিতীয় টেস্টের শেষ দিনে জয়ের লক্ষ্যে ব্যাটিং শুরু করেছে বাংলাদেশ। লক্ষ্য ১৮৫ রান। সেই রান তাড়া করার পথে বাংলাদেশকে ভালো শুরু এনে দিয়েছেন জাকির হাসান ও সাদমান ইসলাম।

প্রথম টেস্টে ১০ উইকেটে জেতার পর দ্বিতীয় টেস্টেও জয়ের পথেই আছে বাংলাদেশ। সিরিজ জিততে বাংলাদেশ প্রয়োজন এখন ২৩ রান, হাতে আছে ৬ উইকেট। ৪ উইকেটে বাংলাদেশের রান ১৬২। ব্যাটিংয়ে আছেন মুশফিকুর রহিম ১৬ রানে ও সাকিব ব্যাটিং করছেন ৪ রানে।

মিড অনে থাকা ফিল্ডারের মাথার ওপর দিয়ে মারতে চেয়েছিলেন মুমিনুল। টাইমিংটা ঠিকঠাক হয়নি। আবরারের বলে মিড অনে থাকা সাইম আইয়ুবের কাছে ক্যাচ দিয়ে ফিরেছেন। মুমিনুল করেছেন ৩৪ রান।

বলটি একটু আগেই খেলেছেন নাজমুল। পার্ট টাইম স্পিনার সালমান আগার লেগ স্টাম্পে করা বলটিতে শর্ট লেগে ক্যাচ দিয়েছেন বাংলাদেশ অধিনায়ক। করেছেন ৩৮ রান।

আউট হয়েছেন দুই ওপেনার জাকির হোসেন ও সাদমান ইসলাম। দুজনে অবশ্য বাংলাদেশকে দারুণ শুরু এনে দিয়েছেন। গড়েছেন ৫৮ রানের জুটি। ৪০ রান করেছেন জাকির, ২৪ রান করেছেন সাদমান।

২০০৯ সালের পর প্রথমবার দেশের বাইরে টানা দুই টেস্ট জয় করবে বাংলাদেশ। এছাড়া এটি হবে দেশের বাইরে বাংলাদেশের জন্য তৃতীয়বার টেস্ট সিরিজ জয়। ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজ এবং ২০২১ সালে জিম্বাবুয়ের বিপক্ষে তাদেরই মাঠে জয় পেয়েছিল বাংলাদেশ।

২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তাদের মাঠে ২-০ ব্যবধানে সিরিজ জয় করেছিল বাংলাদেশ। টাইগার ক্রিকেটে সেবারই প্রথম অধিনায়ক হয়েছিলেন সাকিব আল হাসান। গ্রেনাডায় তারই ৯৬ রানে ভর করে ২১৫ রানের টার্গেট পেরিয়ে যায় বাংলাদেশ। যা এখন পর্যন্ত বাংলাদেশের জন্য সবচেয়ে বেশি রানতাড়া করে জয়ের নজির।

এরপর থেকে দেশের বাইরে আরও ৬ টেস্ট জিতলেও আর কখনোই টানা জেতা হয়নি টাইগারদের। এছাড়া দেশের মাটিতে ২০১৪ সালে জিম্বাবুয়ের বিপক্ষে টানা তিন টেস্ট জয় করে বাংলাদেশ। এরপর ২০১৮ সালে আবারও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টানা দুই ম্যাচ জেতে টাইগাররা।

নিজেদের ইতিহাসে চতুর্থবার প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করতে বাংলাদেশের সামনে আপাতত খুব কঠিন কিছু অপেক্ষা করছে না।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে